কাস্টমার ফিডব্যাক এর গুরুত্ব

 


কাস্টমার ফিডব্যাক কি?
ফিডব্যাক মানে প্রতিক্রিয়া বা রেজাল্ট ও বলতে পারেন। কাস্টমার ফিডব্যাক বলতে আপনার পণ্য বা সেবা গ্রহণের পর কাস্টমার যে মন্তব্য বা প্রতিক্রিয়া জানায় তাই কাস্টমার ফিডব্যাক।
ফিডব্যাক যে সব সময়ই পজিটিভ হবে এমন কিন্ত মনে করা যাবে না। ফিডব্যাক পজিটিভও হতে পারে আবার নেগেটিভও হতে পারে।
কাস্টমার ফিডব্যাকের গুরুত্ব:
ফিডব্যাক পজিটিভ হোক আর নেগেটিভ হোক একটি ব্যবসার উন্নতির জন্য উভয় প্রকার ফিডব্যাক ই গুরুত্বপূর্ণ। অনেকেই ভাবতে পারেন যে পজিটিভ ফিডব্যাক ভাল এটা জানি কিন্ত নেগেটিভ ফিডব্যাক কিভাবে গুরুত্বপূর্ণ হয়?
নেগেটিভ ফিডব্যাকের গুরুত্ব পরে আলোচনা করব আগে পজিটিভ ফিডব্যাকের গুরুত্ব আলোচনা করি।
 

পজিটিভ ফিডব্যাক:
পজিটিভ ফিডব্যাক আপনার ব্যবসার মান অনেক বৃদ্ধি করে, নতুন কাস্টমার নিয়ে আসে সেই সাথে আপনাকে অনুপ্রাণিত ও করে । যেমন আমি মিষ্টি ও খেজুরের গুড় নিয়ে কাজ শুরু করেছি। এখন একজন কাস্টমার আমার কাছ থেকে খেজুরের গুড় নিয়ে যদি বলেন "গুড় অনেক ভাল ছিল এবং আপনার সার্ভিসেও আমি সন্তুষ্ট " তাহলে আমার অনেক পটেনশিয়াল কাস্টমার এই ফিডব্যাক পড়ার ফলে তারা আমার থেকে নিতে চাইবেন। অনলাইন কেনাকাটায় প্রায় সকল কাস্টমার প্রডাক্ট রিভিউ দেখে তারপর অর্ডার করেন। সুতরাং পজিটিভ ফিডব্যাক আপনার ব্যবসার উন্নতিতে অনেক গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।
 
নেগেটিভ ফিডব্যাক: যখন কোন কাস্টমার আমার পণ্য বা সেবায় সন্তুষ্ট হবেন না তখন তিনি নেগেটিভ ফিডব্যাক দিবেন এটাই স্বাভাবিক। যেমন আমার মিষ্টিতে যদি মিষ্টি কম/বেশি হয়, আজকে ডেলিভারী দিব বলে যদি আগামীকাল দেই বা অন্য যে কোন ভুলের জন্য কাস্টমার নেগেটিভ মন্তব্য করতে পারে। কাস্টমারের এই নেগেটিভ মন্তব্য আপনার জন্য খুবই গুরুত্বপূর্ণ। কারণ এতে করে আমি / আপনি কাস্টমারের পছন্দ / অপছন্দ বা চাহিদা সম্পর্কে ভালভাবে জানতে পারি এবং পণ্যের মান উন্নত করতে পারি। কিন্ত কাস্টমার যদি সেই নেগেটিভ ফিডব্যাক না দিত তাহলে হয়তো পণ্য বা সেবার সেই ত্রুটি আমাদের দৃষ্টিগোচর হতে আরো অনেক সময় লাগতো ফলে আমাদের রিপিট কাস্টমার আসতো না।



কাস্টমার নেগেটিভ ফিডব্যাক দুই ভাবে দিতে পারে।
 
পাবলিকলি এবং প্রাইভেটলি 
 
একজন কাস্টমার যখন দেখে সে ঠকে গেছে তখন সে ব্যবসার বারোটা বাজানোর জন্য পাবলিকলি নেগেটিভ ফিডব্যাক দেয়। যেটা ব্যবসার জন্য ক্ষতিকর। এই ধরনের নেগেটিভ ফিডব্যাক ব্যবসার সুনাম নষ্ট করে।
কাস্টমার যেন নেগেটিভ ফিডব্যাক পাবলিকলি না দিয়ে প্রাইভেটলি দেয় তার একটি উপায় আছে।  সেটি হচ্ছে কাস্টমার খাতির। আপনি যদি কাস্টমার কে খাতির করেন তাহলে কখনোই আপনার ব্যবসার সুনাম ক্ষুন্ন হয় এমন কাজ করবে না। যদি আপনার পণ্য বা সেবাতে কোন সমস্যা থাকে তাহলে সে আপনাকে প্রাইভেটলি পরামর্শের আকারে বলবে।
সুতরাং নেগেটিভ ফিডব্যাক এবং পজিটিভ ফিডব্যাক উভয়ই ব্যবসার জন্য গুরুত্বপূর্ণ এবং এই দুই ধরনের ফিডব্যাক পাওয়ার জন্যই কাস্টমারদের খাতির করা প্রয়োজন।

Post a Comment

1 Comments

  1. sauna accessory kit

    WAJA sauna is specialist manufacturer of top quality sauna products. Products include sauna rooms, steam rooms, barrel saunas, wooden hot tubs, and all kinds of sauna accessories.

    ReplyDelete