গেরিলা মর্কেটিং বলতে এখানে এডভার্টাইজিং এর কথা বলা হয়েছে। আপনারা অনেকেই হয়তো শুনেছেন গেরিলা যুদ্ধের কথা। যে কোন যুদ্ধে একটি গেরিলা বাহিনী থাকে যারা আচমকা শত্রু পক্ষের উপর হামলা করে। গেরিলা মানেই প্রচলিত নিয়ম এর বাইরে আচমকা কিছু করে একটা আলোরণ সৃষ্টি করা। মার্কেটিং এর গেরিলা পদ্ধতিও একই রকম। প্রচলিত মার্কেটিং এর বাইরে এমন কিছু করা যা মানুষ আগে কল্পনাও করে নি।
আজকাল দেখবেন যে কোন পণ্যের এড মানুষ খুব সচেতন ভাবেই এরিয়ে চলে। টিভি দেখার সময় এড শুরু হলেই আমরা চ্যানেল পালটিয়ে অন্য চ্যানেলে যাই। আবার সেখানেও এড শুরু হলে আরেক চ্যানেলে। এভাবে করতে করতে অনেক সময় বিরক্ত হয়ে টিভিটাই বন্ধ করে দিই।
আবার কোন ওয়েব পেজে যখন কোন এড দেখি সেটাও আমরা সচেতন ভাবে স্কিপ করে যাই। এক কথায় মানুষ এখন এসব এড এর প্রতি খুতই ত্যক্ত, বিরক্ত। এই জন্য অনেক মার্কেটার এখন এই গেরিলা মার্কেটিং এর আশ্রয় নিচ্ছে। গেরিলা মার্কেটিং এর মূল ফোকাস থাকে শুধু পণ্য বা ব্রান্ড এর পরিচিত করানো। এখানে পণ্য ক্রয়ের জন্য আহবান করা হয় না। এর মূল টার্গেট হচ্ছে এওয়ারনেস বৃদ্ধি করা।
জে কনরাড লেভিন্সন ১৯৮৪ সালে গেরিলা এডভার্টাইজিং নামে একটি বই প্রকাশের মাধ্যমে গেরিলা মার্কেটিং এর প্রচলন করেন।
গেরিলা মার্কেটিং এর নির্দিষ্ট কোন নিয়ম কানুন নেই। এর একটিই লক্ষ্য, সেটি হচ্ছে ছলেবলে কৌশলে অডিয়েন্স এর মনে জায়গা করে নেওয়া । এই মার্কেটিং এমন ভাবে করতে হয় যতে অডিয়েন্স বুঝতে না পারে এটা কোন মার্কেটিং কিন্তু অডিয়েন্স এর ভেতরে একটি বার্তা চলে যায়।
গেরিলা মার্কেটিং এর একটি উদাহরন দিলে বিষয়টি আরো স্পষ্ট হবে।
নিচের ছবিটি হচ্ছে আমেরিকান একটি ব্রান্ড GoldToye এর গেরিলা মার্কেটিং ।
নিউইয়র্ক এর রাস্তায় একটি বিখ্যাত গরুর স্ট্যাচুকে গোল্ডটয় এর আন্ডারওয়্যার পরিয়ে দেওয়া হয়েছে। এই রাস্তায় চলাচলকারী মানুষজন হঠাৎ এই দৃশ্য দেখে একটু অবাক বিস্ময়ে যেই না গরুর পেছনে তাকাচ্ছে। আর দেখতে পাচ্ছে গোল্ডটয় কোম্পানির আন্ডারওয়্যার। এতে করে তাদের মাথায় এই কোম্পানির নাম গেথে যাচ্ছে। এটিই হচ্ছে গেরিলা মার্কেটিং।
0 Comments